Loading...
You are here:  Home  >  পারিবারিক সমস্যা  >  Current Article

স্ত্রী বর্তমান থাকা অবস্থায় দ্বিতীয় বিয়ে করতে চাইলে করণীয়

By   /  06/05/2017  /  Comments Off on স্ত্রী বর্তমান থাকা অবস্থায় দ্বিতীয় বিয়ে করতে চাইলে করণীয়

    Print       Email

কোন ব্যক্তির যদি স্ত্রী বর্তমান থাকাকালে আর একটি বিয়ে করার প্রয়োজন হয় তাহলে তাকে তার বর্তমান স্ত্রী বা স্ত্রীগনের মধ্যে সর্বশেষ স্ত্রী যে এলাকার সেখানকার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের নিকট আর একটি বিয়ে করার অনুমতি চেয়ে আবেদন করতে হবে। এ ক্ষেত্রে তাকে প্রস্তাবিত বিয়ের কারণ এবং এই বিয়েতে বর্তমান স্ত্রী বা স্ত্রীগনের সম্মতি রয়েছে কিনা তা উল্লেখ করতে হবে।

 

১৯৬১ সালের মুসলিম আইন অধ্যাদেশ মোতাবেক কোন ব্যক্তিই বর্তমান বিয়ে বহাল থাকা অবস্থায় সালিসী পরিষদের লিখিত পূর্বানুমতি ছাড়া আরেকটি বিয়ের চুক্তি করতে পারেনা। সালিসী পরিষদ যে সকল বিষয় বিবেচনা করে বর্তমান বিবাহ বহাল থাকা অবস্থায় অন্য বিবাহের অনুমতি দিতে পারেন।

 

*)বর্তমান স্ত্রীর বন্ধ্যাত্ব, *)শারীরিক মারাত্মক দূর্বলতা, *)দাম্পত্য জীবন সম্পর্কিত শারীরিক অযোগ্যতা, *)মানসিকভাবে অসুস্থতা বা উন্মত্ততা *)দাম্পত্য অধিকার পুনর্বহালের জন্য আদালত কর্তৃক প্রদত্ত কোন ডিক্রীর ইচ্ছাকৃত বর্জন।

 

যে ব্যক্তি সালিসী পরিষদের অনুমতি ছাড়া আরেকটি বিবাহ করেন তার জন্য ১৯৬১ সালের মুসলিম পারিবারিক আইন অধ্যাদেশের ৬(৫) ধারা অনুযায়ী সাজা হলো:
(ক) বর্তমান স্ত্রী বা স্ত্রীগনের প্রাপ্য তাত্‍ক্ষনিক ও বিলম্বিত দেনমোহরের টাকা তত্‍ক্ষনাত্‍ পরিশোধ করতে হবে। মোহরানার টাকা ঐরুপে পরিশোধ করা না হলে তা বকেয়া ভূমি রাজস্বরুপে আদায়যোগ্য হবে।
(খ) অভিযোগে দোষী প্রমানিত হলে ১ বছর পর্যন্ত বিনাশ্রম কারাদন্ড বা ১০,০০০/=(দশ হাজার) টাকা পর্যন্ত জরিমানা অথবা উভয়দন্ড হতে পারে।

    Print       Email

You might also like...

বিদেশ থেকে স্ত্রীকে তালাক দেওয়ার নিয়ম

Read More →