Loading...
You are here:  Home  >  কোম্পানি  >  Current Article

ব্যাংক ঋণ পাওয়ার উপায়

By   /  17/03/2018  /  Comments Off on ব্যাংক ঋণ পাওয়ার উপায়

    Print       Email

সুজন একজন তরুণ উদ্যোক্তা । তার একটি ছোট খামার আছে । এখন সে চাচ্ছে তার খামারে বড় পরিসরে পোল্ট্রি মুরগীর পালন করতে ।  তবে বড় পরিসরে পোল্ট্রি মুরগীর খামার করতে তার অনেক টাকা প্রয়োজন কিন্তু তার কাছে এতো টাকা নেই । তাই সুজন চাচ্ছে ব্যংক থেকে লোন নিয়ে পোল্ট্রি মুরগীর খামার করতে ।

ব্যংক থেকে লোন নেয়ার পদ্ধতি জানতে সুজন গেল নিকটস্ত একটি ব্যংকে । উক্ত ব্যাংক থেকে সুজনকে বলা হল তার নতুন পরিকল্পিত পোল্ট্রি মুরগীর খামারের উপর একটি “প্রজেক্টে প্রফাইল” প্রস্তুত করে  বাংকের নিকট জমা দিতে । ব্যংক যদি তার “প্রজেক্টে প্রফাইল” দেখে সন্তুষ্ট হয় তবে লোন দিবে।

সুজন জানেনা ব্যংক লোনের জন্য কিভাবে “প্রজেক্টে প্রফাইল” প্রস্তুত করতে হয় ।

আপনি নতুন একটি প্রজেক্ট করতে চান, কিংবা কিংবা আপনি আপনার ছোট ব্যবসাকে আরো বড় করার স্বপ্ন দেখছেন। একাজে যত পরিমান টাকা লাগবে তার সম্পূর্ন নগদ আপনার হাতে নেই। সুতরাং আপনি কোনো একটি ব্যাংক থেকে লোন নিতে চাচ্ছেন । কিন্তু আপনি চাইলেন, আর ব্যাংক আপনাকে লোন দিয়ে দিল, ব্যাপারটা এতটা সহজ সরল নয়।

আপনাকে টাকা ধার দেয়াটাই ব্যাংকের কাজ। কিন্তু আপনাকে ব্যাংক যতই ধার দিতে চাক, অনেক নিয়ম নীতির ভেতর দিয়েই তাদের এই কাজটি করতে হবে।

আপনি যে প্রজেক্টের জন্য ব্যংক থেকে লোন চাচ্ছেন আপনার সেই পরিকল্পিত প্রজেক্টটি অর্থনৈতিকভাবে লাভজনক কিনা তা ব্যংক দেখতে চাইবে ।  আর তাই আপনাকে আপনার পরিকল্পিত প্রজেক্টটি কোন ধরনের, উক্ত প্রজেক্টে কি পরিমান ব্যয় হবে উক্ত প্রজেক্ট থেকে কি পরিমান লাভ হবে সব কিছু এই প্রজেক্ট প্রফাইলে সুন্দরভাবে দেখাতে হবে ।

আপনার প্রজেক্ট প্রফাইলের উপর অনেকটা নির্বর করে আপনার লোন প্রাপ্তির সম্ভাবনা ।

তো চলুন প্রথমেই দেখি একটি ভালোমানের প্রজেক্ট প্রফাইল প্রস্তুত করার জন্য আপনাকে কি কি জিনিস আপনার এডভোকেটকে প্রদান করতে হবেঃ

ভালোমানের একটা প্রজেক্ট প্রফাইল প্রস্তুত করার জন্য কি কি কাগজপত্র লাগতে পারে তা মূলত নির্বর করে আপনার প্রজেক্টের ধরনএর উপর ।

আপনার প্রজেক্টটি যদি বাড়ি নির্মাণের জন্য হয় তবে আপনাকে সরবরাহ করতে হবে আপনার প্রস্তাবিত বিল্ডিঙের জন্য জমিরঃ

Soil Test Report,

লেয়াউট ডিজাইন,

স্ট্রাকচারাল ডিজাইন

রাজুকের অনুমোদনের কপি ইত্যাদি

 

আর আপনার প্রজেক্টটি যদি হয় কোন খামারের জন্য তবে আপনাকে সরবরাহ করতে হবেঃ

প্রস্তাবিত জমির কাগজপত্র / লিজের চুক্তিপত্র

ট্রেড লাইসেন্সের কপি

আপনার/প্রতিষ্ঠানের টিন সার্টিফিকেট

স্থানী প্রশাসন থেকে অনাপত্তিপত্র

প্রজেক্টের বিস্তারিত পরিকল্পনার কাগজপত্র এবং অন্যান্য কাগজপত্র সরবরাহ করতে হবে ।

আইনজীবী যখন একটি প্রজেক্ট প্রফাইল প্রস্তুত করবে তখন একটা বিষয় মনে রাখবেন ।

ব্যংক চাই তারা লোন দিবে এমন স্থানে যেখান থেকে তাদের লোনের টাকা ফেরত পাওয়া যায় । তাই আপনাকে প্রজেক্ট প্রফাইল প্রস্তুত করতে হবে খুব সর্তকতার সাথে । প্রজেক্ট প্রফাইলে আপনাকে দেখাতে হবে কেন আপনি এই ক্ষেত্রে বিনিয়োগ করতে চাচ্ছেন এছাড়া এর বাজারে কেমন চাহিদা আছে তা দেখাবেন ।

আপনাকে দেখাতে হবে আপনার প্রজেক্ট বাস্তবায়নে কোন কোন খাতে খরচ করবেন এবং কিভাবে কোন কোন খাত থেকে লাভ করবে । আপনাকে দেখাতে  হবে কিভাবে আপনার প্রজেক্টের রিস্কগুলো মোকাবেলা করবেন । আরো অনেক গুরুত্বপূর্ণ বিষয় আছে যেগুলো আপনার প্রজেক্ট প্রফাইলে দেখাবেন ।

সবসময় একটা কথা মনে রাখবেন আপনার প্রজেক্ট প্রফাইল্টি এমনভাবে তৌরি করবেন যেন আপনি যদি ব্যংকের যায়গায় থাকতেন তবে আপনি লোনটি পাশ করাতেন । তবে শুধু একটি ভালো মানের প্রজেক্ট প্রফাইল থাকলেই লোন পাওয়া যাবে না এর সাথে লোনের জন্য আবেদনকারীর ক্রেডিট রেটিং ভালো থাকতে হবে ।

আমি ব্যক্তিগতভাবে দেখেছি লোন পাওয়ার ক্ষেত্রে ব্যক্তির তুলনায় কোম্পানিকে ব্যাংকগুলো বেশি অগ্রাধিকার দিয়ে থাকে । তাই অনেকেই লোন পাওয়ার জন্য তাদের প্রতিষ্ঠানকে কোম্পানিতে রুপান্তর করে নেন । তো সুজন একজন দক্ষ ব্যক্তির মাধ্যমে তার পরিকল্পিত পোল্ট্রি মুরগীর খামারের জন্য একটি প্রজেক্ট প্রফাইল প্রস্তুত করল  । এরপর সমস্ত কাগজপত্র একত্র করে সে ব্যংকে জমা দিল ।

ব্যংক সমস্ত কাগজপত্র যাচাই বাচাই করে দেখে সন্তুষ্ট হলে খুব দ্রুত সময়ের মধ্যে সুজনের প্রস্তাবিত লোনটি পাস করে দিবে ।

আপনারা ব্যংক লোন পাওয়ার জন্য প্রজেক্ট প্রফাইল প্রস্তুত করতে চাইলে ফোন করুন – 01714-543232

 

ধন্যবাদ সবাইকে।

 

 

 

    Print       Email

You might also like...

কোম্পানি গঠনতন্ত্র – MEMORANDUM OF ASSOCIATION of COMPANY

Read More →