Loading...
You are here:  Home  >  বাণিজ্যিক আইন  >  Current Article

ট্রেডমার্ক কেন করতে হয় ?

By   /  15/02/2018  /  Comments Off on ট্রেডমার্ক কেন করতে হয় ?

    Print       Email

ট্রেড মার্ক হলো এমন একটি স্বাতন্ত্র্যসূচক নাম বা চিহ্ন বা প্রতিক যা একটি কোম্পানীর পণ্যকে অন্য যে কোন কোম্পানীর পণ্য থেকে পৃথক করে একটি স্বতন্ত্র পণ্য বা সেবা হিসাবে পরিচিতি লাভ করতে সহযোগীতা করে । এই চিহ্ন শুধুমাত্র কোম্পানীর পণ্যকে একটি স্বগন্ত্র্য বৈশিষ্ট্যই প্রদান করে না, এটি ত্রেুতা বা ভোক্তার আস্থা অর্জনেও ভূমিকা রাখে । ট্রেড মার্ক চিহ্নিত একটি পণ্য দেখে একজন ক্রেতা বা ভোক্তা সহজেই অনুমান করতে পারেন যে পণ্য উৎপাদনকারী কোম্পানীটির নির্দিষ্ট একটি লক্ষ্য বা প্রত্যাশা আছে এবং এটির একটি গুনগত মান আছে ।

আমাদের দেশে প্রচলিত, সুনামধন্য ব্যান্ড এর নামে প্রায়ই নকল পন্য বাজারজাত করতে দেখা যায় । ট্রেড মার্ক সেক্ষেত্রে আপনার পণ্যের ব্র্যান্ড নাম বা লোগোর নিরাপত্তা বিধান এর কাজটি করে থাকে । ধরুন কেও যদি আপনার কোম্পানীর পণ্যের ব্যান্ড বা লোগো ব্যবহার করে পণ্য বাজারজাত করে তাহলে আপনি আইনের আশ্রয় নিতে পারবেন এবং আইনের সহযোগীতায় সেই নকলজাত পণ্য বাজারজাত বন্ধসহ শাস্তিমুলক ব্যবস্থা বা ক্ষতিপূরন আদায় করতে পারবেন ।

  একবার ভাবুন তো । আপনি বা আপনাদের কোম্পানী বছরের পর বছর ধরে পরিশ্রম করে, টাকা খরচ করে আপনাদের কোম্পানীর পণ্যের জন্য যে ব্যান্ড প্রতিষ্ঠা করলেন, ক্রেতা এবং ভোক্তার কাছে জনপ্রিয় করে তুললেন, আস্থা অর্জন করলেন মূহুর্তের মধ্যে সেই জনপ্রিয়, আস্থাভাজন ব্যান্ড এর নামে আরেকজন একই ধরনের পণ্য বাজারজাত করা শুরু করলো ।

  দিন কমতে হারাতে থাকলো আপনাদের বাজার, আস্তা, বিক্রি অন্যদিকে আপনি আইনেরও আশ্রয় নিতে পারছেন না কারন আপনি যেমন পণ্যের ব্যান্ড নামটি দাবী করছের ঠিক তেমনি পরবর্তীতে যিনি নকল পণ্য বাজারজাত করছে উনিও দাবী করছে ব্যান্ড নামটি !

  অথচ আপনি যদি আপনার ব্যান্ড নাম বা লোগোটি ট্রেড মার্ক করে রাখতেন তাহলে হয়তো এ রকম পরিস্থিতিতে আপনি আইনের আশ্রয় নিয়ে আপনি আপনার পন্যের ব্র্যান্ড নাম বা লোগোর উপর আপনার অধিকার অক্ষুন্ন রাখতে পারতেন । তাই কোন পন্যের ব্যান্ড তৈরীর আগে অবশ্যই তার উপর, আপনার কোম্পানীর অধিকার প্রতিষ্ঠার জন্য ট্রেড মার্ক করে নেয়া প্রয়োজন ।

ট্রেডমার্ক নিয়ে আরো কোন প্রশ্ন থাকলে ফোন করুন – 01714-543232

 

ধন্যবাদ

 

    Print       Email

You might also like...

বন্ড লাইসেন্স করার উপায়

Read More →