Loading...
You are here:  Home  >  আইনি জোকস  >  Current Article

কোন জিনিসটা আইনসিদ্ধ কিন্তু যুক্তিপূর্ন না, যুক্তিপূর্ন কিন্তু আইনসিদ্ধ না ?

By   /  24/04/2017  /  Comments Off on কোন জিনিসটা আইনসিদ্ধ কিন্তু যুক্তিপূর্ন না, যুক্তিপূর্ন কিন্তু আইনসিদ্ধ না ?

    Print       Email

একটা তরুন আইনের ছাত্র তার আইন পরিক্ষায় ফেল করল।

এর কারন জানতে সে বয়ষ্ক প্রফেসরের কাছে গেল যিনি তার বুদ্ধিমত্তার জন্যে বিখ্যাত।

ছাত্র : স্যার, আপনি এই সাবজেক্টতা সম্পর্কে ভাল ভাবে বোঝেন?

প্রফেসর : অবশ্যই, তা না হলে আমি তো প্রফেসর হতাম না তাইনা।

ছাত্র : ঠিক আছে , তাহলে আমি আপনাকে একটা প্রশ্ন করবো। যদি আপনি উত্তর দিতে পারেন, তাহলে আমি আপনার দেয়া এই মার্ক গ্রহন করবো। আর যদি না দিতে পারেন, তাহলে আপনি আমাকে এই সাবজেক্ট এ A দেবেন।

প্রফেসর : ঠিক আছে, কি প্রশ্ন?

ছাত্র : কোন জিনিসটা আইনসিদ্ধ কিন্তু যুক্তিপূর্ন না, যুক্তিপূর্ন কিন্তু আইনসিদ্ধ না, যা আইনসিদ্ধ ও না আবার যুক্তিপূর্নও না ?

প্রফেসর অনেক চিন্তা করেও উত্তর বের করতে পারলো না। সে শেষমেশ না পেরে ছাত্র কে A দিয়ে দিল এবং তা নিয়ে ছাত্র খুশি হয়ে চলে গেল। এর পর প্রফেসর অনবরত চিন্তা করে গেল, কিন্তু সঠিক উত্তর খুজে পেলনা।

শেষমেষ সে তার ব্রিলিয়ান্ট ছাত্রদের নিয়ে একটা মিটিং করল। সে জানালো, তাদের একটা খুব কঠিন প্রশ্নের উত্তর বের করতে হবে। সে প্রশ্নটা বলল, কোন জিনিসটা আইনসিদ্ধ কিন্তু যুক্তিপূর্ন না, যুক্তিপূর্ন কিন্তু আইনসিদ্ধ না, যা আইনসিদ্ধ ও না আবার যুক্তিপূর্নও না ?

প্রফেসরের কথা শেষ হতেই সব ছাত্রই হাত তুললো যা দেখে প্রফেসর খানিকটা বিস্মিত হল। “ঠিক আছে” প্রফেসর বলল। সে তার সবচেয়ে প্রিয় ছাত্রকে বলল উত্তরটা বলতে।

ছাত্র : স্যার এটা অনেকটা সহজ। আপনার বয়স ৭২ বছর এবং আপনি বিয়ে করেছেন ৩০ বছরের একটি মেয়েকে যা আইনসিদ্ধ কিন্তু যুক্তিপূর্ন নয়। আপনার স্ত্রির ২২ বছর বয়সের একটি প্রেমিক আছে যা যুক্তিপূর্ন কিন্তু আইনসিদ্ধ নয়, এবং আপনার স্ত্রীর প্রেমিক পরিক্ষায় ফেইল করেছে কিন্তু আপনি তাকে এইমাত্র A দিয়েছেন যা যুক্তিপূর্নও নয় আবার আইনসিদ্ধও নয়।

    Print       Email

You might also like...

বিড়াল হত্যার দায়ে দুই বছরের জেল!

Read More →