Loading...
You are here:  Home  >  ইনকাম ট্যাক্স  >  Current Article

অনলাইন আয়কর রিটার্ন দেয়ার পদ্ধতি

By   /  15/03/2020  /  Comments Off on অনলাইন আয়কর রিটার্ন দেয়ার পদ্ধতি

    Print       Email

বেতন ফিক্সেশনের মত একসময় হয়তো রিটার্ন সাবমিট অনলাইন নির্ভর হয়ে যেতে পারে। তাই আগাম ট্রেনিং নিয়ে রাখা দরকার। এজন্য আপনার ইটিনের বিপরিতে আইডি ও পাসওয়ার্ড (ইটিনের নয়) দরখাস্ত করে সংশ্লিষ্ট সার্কেল থেকে সংগ্রহ করে নিতে হবে।

পদ্ধতিঃ
etaxnbr.gov.bd এই ওয়েব এড্রেসে ঢুকে Online Filling এ ক্লিক করে কাজ শুরু করতে হবে। তার আগে ইনটারনেট এক্সপ্লোরার ও পিডিএফ লেটেস্ট ভার্সন ইনস্টল করে নিতে হবে ল্যাপটপে। সব প্রয়োজনীয় কাগজপত্র পিডিএফ ফরমেটে স্ক্যান করে হাতের কাছে রাখতে হবে।

কর পরিশোধ চালান/পে অর্ডার/ সোনালী ব্যাংক অনলাইন পে তে পরিশোধ করার দলিল থাকতে হবে। পে অর্ডার করলে তা সার্কেলে জমা দিয়ে ফটোকপিতে রিসিভ করিয়ে নিতে হবে এবং পিডিএফ ফরমেটে স্ক্যান করতে হবে। এরপর আইডি, পাসওয়ার্ড, ক্যাপচা সাবধানতার সাথে ইনপুট দিয়ে একাউন্টে ঢুকতে হবে। তার আগে একটি রাফ রিটার্ন পুরন করে কাছে রাখতে হবে।

Filling এ ক্লিক করে File a New Tax Return এ ক্লিক করে কাজ শুরু করতে হবে। ১২ টি ইনটারফেস। একটার উপর ক্লিক করে ওপেন ক্লিক করতে হবে। তারপর সাবধানতার সাথে ঘর পুরন হলে প্রয়োজনে Check and Calculate ক্লিক করে নিতে হবে। সঠিক হলে Save Draft ক্লিক করতে হবে। সর্বশেষ Apply and Close ক্লিক করতে হবে। এভাবে ১২ টি শেষ করতে হবে।

সব শেষে Main Return ওপেন করে Chek and Calculate চেপে রিভিসন দিতে হবে। সেভ করে আপ্লাই এন্ড ক্লোজ। প্রয়োজনে সংশোধন করা যাবে ফাইনালি সাবমিট করার আগ পর্যন্ত। ১২ টি ইন্টারফেস ওকে হয়ে গেলে মূল পেজে চেক এন্ড ক্যালকুলেট, সেভ ক্লিক করলে সব Processed হয়ে যাবে। এরপর মূল পাতার Add বাটনে ক্লিক করে পিডিএফ ফাইল আপলোড করে সেভ করতে হবে। তিনটি আপলোড করার পর সেভ তারপর আবার আপলোড। সর্বশেষ সেভ। সব কমপ্লিট ও নির্ভুল হলে Submit ক্লিক করতে হবে। এরপর কনফার্মেশন মেসেজ ও ৫ মিনিট পর ট্যাক্স প্রদান সার্টিফিকেট পাওয়া যাবে।

সুবিধাঃ
নাম, ঠিকানা, অন্যান্য তথ্য, কর ও রেয়াত হিসাব, ফরম পূরণ ইত্যাদি অনলাইনই করে দেয়। আইটি১১গ ফরমে। সঠিকভাবে পারলে বেশ সহজ, উৎসাহব্যঞ্জক ও কার্যকরী।

অসুবিধাঃ
সেটিং, স্ক্যানিং। এন্ড্রয়েড মোবাইলে বা অন্য ব্রাউজারে হচ্ছে না। পিডিএফ ফরমেট ছাড়া অন্য ফরমেট (অফিস, জেপিজি) আপলোড হচ্ছে না।

মন্তব্যঃ
যে কোন ব্রাউজার, এন্ডয়েড মোবাইল ও সব ধরনের ফরমেট আপলোড সুবিধা যুক্ত করা উচিৎ। আরেকটু ইউজার ফ্রেউন্ডলি করা উচিৎ।

    Print       Email

You might also like...

আয়কর রিটার্নে ভুলে জমি উল্লেখ না করলে করনীয় !

Read More →